বুধবার, ১৩ জুলাই, ২০১১

দুই ঋষি(খালিল জিবরান)

জনশূন্য নির্জন এক পাহাড়ে দুই ঋষি(রিশি) বাস করতো।তারা ঈশ্বরের উপাসনা করতো,পারষ্পরিক ভালোবাসাও ছিলো অটুট।সম্বল বলতে তাদের ছিলো একটি মাত্র মাটির পাত্র।একবার বয়োজ্যেষ্ঠ ঋষির মধ্যে মন্দচিন্তার উদ্রেক হলো।সে তখন কনিষ্ঠকে বললো,"অনেক দিন হলো একসঙ্গে আছি আমরা।এবার বোধহয় আলাদা হওয়াই ভালো।আমাদের যা আছে চলো ভাগাভাগি করি।"কনিষ্ঠ তখন বললো,"আপনি আমায় ছেড়ে যাবেন ভাবতেই ভীষণ কষ্ট হচ্ছে।কিন্তু যদি একান্তই তা করতে হয় তবে তাই হোক।"এই বলে মাটির পাত্রটি নিয়ে এসে বললো,"এটাতো ভাগ করা যাবে না,ওটা বরং আপনার কাছেই থাক।"জ্যেষ্ঠ তখন বললো,"না,আমি কারো দাক্ষিণ্য চাই না,যা কেবল আমার,আমি কেবল তাই নেবো।ভাগ করো এটা।"কনিষ্ঠ বললো,"ভেঙ্গে ফেললে এটা কারোই কোনো কাজে আসবে না।বরং আপনার কোনো উপকারে আসলেই তো ভালো।"জ্যেষ্ঠ আবার বললো,"আমি আমার নিজের জিনিস আর ন্যায় বিচারে বিশ্বাস করি,আর সেটা কোনোভাবে ভঙ্গ হোক এটা আমি চাই না।পাত্রটি অবশ্যই ভাগাভাগি করতে হবে।"আর কোনো যুক্তি দেখাতে অপারগ কনিষ্ঠ ঋষি তখন বললো,"এটাই যদি আপনার ইচ্ছা হয়,ঠিক আছে ভাগ করুন পাত্র।"জ্যেষ্ঠের মেজাজ ক্রমশই চড়া হচ্ছিল,এক পর্যায়ে চিত্‍কার করে বললো,"পাপিষ্ঠ কাপুরুষ,আমার সঙ্গে তর্ক করতে আসবি না।"

1 টি মন্তব্য:

  1. আপনার ফেসবুক-বন্ধুদের কে add করুন আমাদের সবার প্রিয় গ্রুপ 'Philosophy in Bangladesh(phinbd/ফিনবিডি)' -এ। জানান আপনার ভাবনাগুলো আপনার ফেসবুক-নন্ধুদের ও আমাদের গ্রুপের সকল সদস্যদের। সরাসরি মন্তব্য গ্রহন করুন। phinbd/ফিনবিডি আপনার লেখার অপেক্ষায় থাকবে। অধীর অপেক্ষায় থাকবো আমরাও। ধন্যবাদ।
    http://www.facebook.com/groups/111312425571246/

    উত্তরমুছুন