বুধবার, ১৩ জুলাই, ২০১১

বিশ্লেষণী ধ্যান(এস.এম.জাকির হুসাইন)

হে আল্লাহ্! সর্বশক্তিমান! পরম দয়ালু!
আমার প্রার্থনা শোন।
তুমিতো সর্বশ্রেষ্ঠ ধ্বংসকারী।
তুমি অনেক জাতিকে ধ্বংস করেছ;
অনেক মানবগোষ্ঠিকে;
অনেক শহর,নীহারিকাপুন্ঞ্জ,গ্রহ-উপগ্রহ,কৃষ্টি-কালচার,বিশ্বাস-অবিশ্বাস-অনেক কিছু।
কিছু লোক রয়েছে যাদেরকে তুমি আকষ্মিকভাবে পাকড়াও ক'রে থাক,যখন তারা নরকের দিকে হাঁটতে হাঁটতে যেতে থাকে।
তাহলে তুমি কেন চোখের পলকে আমাকে পাকড়াও করছ না।
হে প্রভু,আমার প্রার্থনা শ্রবন কর:
ধ্বংস কর....
ঠিক এখনই....
নিষ্ঠুরভাবে....
এবং চিরস্থায়ীভাবে....
ধ্বংস কর....
আমার ক্রোধকে।
ধ্বংস কর....
.....আমার হতাশাকে।
ধ্বংস কর....
....আমার দূর্বলতাকে।
হে দয়াময় ধ্বংসকারী!
আমার ওপর দয়া কর এবং
ধ্বংস কর....
....আমার অজ্ঞতাকে
....আমার অলসতাকে
....আমার হতাশাকে
....আমার ভুলভ্রান্তিকে
....আমার অকৃতজ্ঞতাকে
....আমার নৈরাশ্যকে।
হে প্রভু!
ধ্বংস করো-সেকেন্ডের মধ্যেই-....আমার লোভকে
....আমার কাপুরুষতাকে
....আমার বোকামিকে
....আমার নিষ্ঠুরতাকে
....আমার ক্ষীণদৃষ্টিকে এবং
....দারিদ্র্যকে:
সব ধরনের-
- অর্থনৈতিক মানসিক আধ্যাতিক।
হে প্রভু!তুমি যদি ধ্বংস না কর আমার মধ্যে যা কিছু খারাপ রয়েছে তা
তাহলে আমি তো ভালো থেকে আরো ভালোর দিকে যেতে পারব না;
আমার মধ্যে যা কিছু ভালো রয়েছে তাকে লালন করতে পারব না।
তুমি যদি ধ্বংস না কর আমার মধ্যে যা কিছু ভালো রয়েছে তা তাহলে আমি তো
ভালো থেকে আরো ভালোর দিকে এগিয়ে যেতে পারব না।
তুমি যদি ধ্বংস না কর আমার অযোগ্যতাকে তাহলে তো আমার যোগ্যতা পূর্ণাঙ্গ হবে না।
তুমি যদি ধ্বংস না কর আমার সাময়িক যোগ্যতাকে তাহলে আমি কিভাবে তোমার ওপর নির্ভর করতে শিখব?
হে আমার শ্রেষ্ঠতম বন্ধু!
আমি যখন ঘুমাই আমি যাবতীয় দায়িত্ব থেকে পালিয়ে যাই
এবং বিশ্রাম নিতে চাই।
কিন্তু আমি কি চাই যে
আমার হৃত্‍পিন্ডটাও তার সমস্ত দায়-দায়িত্ব ভুলে যাক এবং বিশ্রাম নিক?
নিশ্চয়ই আমি তা চাই না।
সুতরাং,আমাকে ধ্বংস করার যোগ্যতা দান কর জীবনের ধ্বংসকারী জিনিসগুলোকে এবং আমার হৃদয়কে দূষণমুক্ত রাখার যোগ্যতা আমাকে দাও।
চারদিকেই ধ্বংস ভ'রে যাক-আমার হৃদয়ের জগত্‍ জুড়ে-
এবং আমি যেন হঠাত্‍ ধরা পড়ে যাই
-হঠাত্‍-
সফলতার ফাঁদে
এবং বিপুল ধ্বনাত্মক শক্তিবলয়ের মধ্যে।
উপরের দিকে যেতে যেতে যেতে যেতে যেতে শুধুই চলুক ধ্বংসের ঘনঘটা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন