শুক্রবার, ১৫ জুলাই, ২০১১

বিশ্লেষণী ধ্যান ৩(এস.এম.জাকির হুসাইন)

আমার যদি কোনো আক্ষেপ না থাকে
তাহলে তার অর্থ এই হয়ে যাবে যে
আমি যা কিছু করেছি
তা সর্বদাই সঠিক হয়েছে।
আমার এই বিশ্বাস এই কথার প্রতি ইঙ্গিত করে যে
আমি ধ'রে নিয়েছি যে
আমার মধ্যে এর চেয়ে বেশি বিকাশ ঘটতে পারত না
এবং আমি আমার কর্মকাণ্ডে
আরো বেশি সঠিক ও বিশুদ্ধ হতে পারতাম না।
আমার যদি মাত্রাতিরিক্ত পরিমাণে আক্ষেপ থাকে
তাহলে তার অর্থ এই হয়ে যাবে যে
আমি ইতিমধ্যেই যা ক'রে ফেলেছি
শুধুমাত্র সেটুকুই করতে পারতাম
এবং তার বেশি আমি কিছুই করতে পারতাম না
এবং ফলে আমার কাছে জীবন মানে হয়ে যেত শুধুই
একটি অতীত কাহিনী।
এবং তখন তার অর্থ হয়ে যেত
জীবনের পরিসমাপ্তি
এবং মৃত্যুর সূচনা,
যে সূচনা কখনই সমাপ্ত হয় না।
অতীতে রয়েছে শুধু
কিছু গল্প
এবং কল্পনা।
অতিমাত্রায় আক্ষেপ হলো
সেই কয়েদখানা
যা নির্মিত হয়েছে অতীত কালের কাহিনী দ্ধারা
এবং
আক্ষেপহীনতা হলো
নতুন উদ্যেগ এবং সম্ভাবনার মৃত্যুরই নামান্তর।
উভয় ক্ষেত্রেই
আক্ষেপ
যাবতীয় বিকাশকে
ব্যাহত ক'রে দেয়
যাবতীয় সম্ভাবনাকে
নস্যাত্‍ করে দেয়।
প্রথম ক্ষেত্রে
আক্ষেপ সৃজনশীল শক্তিকে নিঃশেষ ক'রে দেয়
যার ফলশ্রুতি হিসেবে প্রতিদিন
একই ধরনের দুঃখ উত্‍পাদিত হবে।
এবং দ্বিতীয় ক্ষেত্রে
মন নিজেই যাবতীয় সৃজনশীলতাকে এবং সম্ভাবনাকে
উপেক্ষা ক'রে যায়
যেমনটি উপেক্ষা ক'রে যায়
যে কোনো মৃতদেহকে।
যুদ্ধে হেরে-যাওয়া জীবন্ত মানুষ।
সুতরাং
আমার আক্ষেপ রয়েছে যে
আমি ভুল কিছু কাজ ক'রে ফেলেছি।
এবং আমি এই আক্ষেপকে ভালোবাসি।
আর এভাবেই আমি একই সঙ্গে খুশি এবং
আক্ষেপপূর্ণ।
আমি খুশি যে আমি এমন কিছু করেছি যা ছিল ভুল।
আমি যদি ইতিমধ্যেই ভুলটি বা ভুলগুলো ক'রে না ফেলতাম
তাহলে আমার মধ্যে ভুল করার তৃষ্ণা
রয়েই যেত
এবং ফলে আমি আরো বড় ভুল ক'রে ফেলতাম
বোকামির মূহূর্তগুলোতে।
আমার যদি আক্ষেপ না থাকত
আমি ভুল কাজ থেকে সঠিক কাজকে চিহ্নিত করতে পারতাম না।
তখন আমি এক কাজই বারবার করতে থাকতাম
শত শত বার।
সুতরাং আমি একই সঙ্গে সুখী এবং আক্ষেপপূর্ণ।
আমি যা কিছু করি না কেন,
তা আমাকে প্রতিদিন আরো জ্ঞানী ক'রে দেয়
কারণ তা আমাকে জ্ঞানার্জনের সুযোগ দেয়
কারণ আমি ভুল ক'রে থাকি।
আমার কোনো কাজই বিফলে যায় না।
তা হলো এই কারণে যে
যা ঘটে তা গুরুত্বপূর্ণ নয়
বরং যা গুরুত্বপূর্ণ তা হলো,
যা ঘটেছে তা নিয়ে আমি কি ভাবছি।
আক্ষেপ হলো সেই আগুন
যার মধ্যে আমি পুড়ছি
পুড়ছে আমার অজ্ঞতা
এবং দুরভিসন্ধি
এবং না-বোধক প্রবনতা
এবং ধীরুজতা এবং
আহম্মকগিরি।
এবং আমার বিবেক।
এবং আমি তার তাপ উপভোগ করি
এবং আলোটিকে ব্যবহার ক'রে
সত্যের দিকে দৃষ্টিপাত করি।
আমার যতক্ষণ একটি আক্ষেপপূর্ণ হৃদয় রয়েছে,
ততক্ষণ ভবিষ্যতকে আদর ক'রে আমার কোনো লাভ নেই,
কারণ আমার পক্ষ থেকে কাজটি ক'রে দিচ্ছে আক্ষেপ নিজেই।
আমার যদি কোনো আক্ষেপ না থাকত
তাহলে আমার অতীত এবং ভবিষ্যত
আমার জন্যে একই ভাবে অর্থহীন এবং গুরুত্বহীন হয়ে যেত,
আমি কোনোভাবেই বর্তমানকে উপভোগ করতে পারতাম না।
কেবল আমার আক্ষেপের সহযোগীতাতেই আমি
বর্তমানে একশত ভাগ কর্মঠতা অনুভব করতে পারি।
যা ভবিষ্যতেও সক্রিয় থাকবে,
যেহেতু তা অতীতেই শুরু হয়েছিল।
আমার আক্ষেপ হলো এমন শক্তি যা
আমার অতীত এবং বর্তমান এবং ভবিষ্যতকে
একটি সমতলে এনে দাঁড় করিয়েছে।
অন্যের সঙ্গে আমার সম্পর্ক কেমন হবে
তা আমি তখনই নির্ধারণ করতে পারব
যখন আমার মনে আক্ষেপের উদয় ঘটবে।
সুতরাং অধিকাংশ লোকের আক্ষেপ যেখানে
হতাশার কারণ হয়
এবং মনঃকষ্টের কারণ হয়
সেখানে আমার ক্ষেত্রে তা হতে যাচ্ছে ভিন্ন রকমের।
আমার আক্ষেপ আমাকে
জ্ঞান দান করে
প্রজ্ঞা দান করে
এবং দান করে এক ধরনের সচেতনতা এবং অঙ্গীকার-
গোটা মানবজাতির প্রতি।
আমার আক্ষেপ আমার পর্দা খুলে দেয়-
আমার কানের
আমার চোখের
এবং আমার অন্তঃকরণের।
তা আমাকে স্পষ্ট দৃষ্টি দান করে।
তা আমাকে মসৃণভাবে চিন্তা করার শক্তি
দান করে
এবং দান করে সঠিক সিদ্ধান্ত গ্রহণের যোগ্যতা।
আমার যদি আক্ষেপ না থাকত
তাহলে আমি আক্ষেপের অনুপস্থিতির জন্যে
আক্ষেপ করতাম।
কারণ তখন নতুন কিছু করার জন্যে আমার মধ্যে
কোনো স্পৃহা কাজ করত না।
কিন্তু আমি আশীর্বাদপুষ্ট হয়েছি যা
আমি আমার অতীতকে বিচার করতে পারি
এবং নিজের ভবিষ্যত সম্পর্কে পরিকল্পনা করতে পারি
এবং নিজের বর্তমানকে উপভোগ করতে পারি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন