বুধবার, ১৩ জুলাই, ২০১১

খেতে বসার দোয়া(এস.এম.জাকির হুসাইন)

বহুদিন ধ'রে আমারা খিদে পাচ্ছে
যথানিয়মে--রুটিন অনুযায়ী
অথচ চিরকাল আমি খেতে বসেছি এমনভাবে যেন জীবনেও খাবারের মুখ চোখে দেখিনি আমি।
ক্ষুধা আসে পেটের মাপে
অথচ আমি খাবার মাপি চোখ দিয়ে ক্ষুধা আসে একই উত্তাপে
অথচ আমি খাবার চাই বিচিত্র স্বাদের।
ক্ষুধা চিরকালই তার স্বভাবের ঐক্যকে রক্ষা করে এবং এভাবে সম্মান করে তাওহীদের পবিত্রতাকে--
অথচ আমি থেতে বসি পাকস্থলী এবং জিহবার দাস হয়ে।
সুতরাং আমি খাবার দিয়ে ক্ষুধাকে মাপব
আজ আমি লাগামহীন আকাঙ্ক্ষা দিয়ে খাবারকে মাপব না ক্ষুধার ফর্মুলা গোটা জীব জগতেই অভিন্ন।
তাহলে কেন খাবারের ফর্মুলা হবে অনিয়মিত?
নিজের ক্ষুধা নিয়ে গবেষণা করার জন্য কাউকেই অক্সফোর্ড হারভার্ডের গবেষক হবার প্রয়োজন হয় না।
বরং আমি আজ এমন এক অভিনব সত্যকে আবিষ্কার করতে চাই যা জানেনি অধিকাংশ বড় বিজ্ঞানীও।
ক্ষুধার স্রষ্টা আমাকে তৃপ্তির জ্ঞান দান করুন।
আমার সামনে তকতকে খাবার আমি ঘ্রাণ পাচ্ছি।
ঠিক এই মুহূর্তে অনেক মানব ও প্রাণী তাদের ক্ষুধাকেই চিবিয়ে হজম করার চেষ্টা করছে।
প্রথম গ্রাস গালে পুরার আগেই তাদের কথা আমার ভাবা উচিত্‍।
ঠিক এই মুহূর্তে সাময়িক এবং দীর্ঘস্থায়ী অনাহারে যারা আছে তাদের অনেকে বৃদ্ধ এবং বৃদ্ধা
যুবক এবং যুবতী
নারী এবং শিশু
অনেকের থালা শুকিয়ে গেছে
অনেকের কোনো থালাই নেই
তাদের সম্মানে আমি এক গ্রাস কম খাব।
আমার পূর্বপুরুষদের অনেককে অনেক সময়ে থাকতে হয়েছে নিদারুণ দারিদ্র্যে ও অনাহারে।
তাদের সম্মানে আমি একগ্রাস কম খাব।
আমার পুর্বপুরুষদের অনেকে ভোগ-লালসার আধিক্যে ডুবে গিয়ে সীমালঙ্ঘন করেছে তাদের অনাচারের ফল হিসেবে আমি বংশানুক্রমিকভাবে পেয়েছি ব্যাধি তেমনি সামাজিক প্রতিপত্তি ও অর্থবিত্তও।
এই খাবার খাওয়ার ব্যাপারে
জিহবা কে অনুমতি দেবার আগে মনের সাথে আমার কিছু চুক্তি আছে:
আমি এ থেকে যে তৃপ্তি পাব তার বিনিময়ে যেন তাদেরকে ক্ষমা করি যারা আমার মনে কষ্ট দিয়েছে।তার কারণে আমি ভুলে যাব আমার বিগত জীবনের আফসোস।
আমি এ থেকে যে শক্তি পাব তা দিয়ে পরিবার সমাজ ধর্মের প্রতি আমার কর্তব্য পালন করব।
প্রতি এক গ্রাস আহারের বিনিময়ে আমি একটা ক'রে বদ অভ্যাস ত্যাগ করব।
এবং একটা ক'রে ভালো কাজের সংকল্প করব।
এই আহার দিয়ে গর্বিত হবে যে দেহ আমি তার মালিকানা দাবি করব না।
এক গ্রাস আহারকে আমি মনে করব এক গ্রাস তৃপ্তি
এবং তার বিনিময়ে আমি সাধ্যমতো আর এক গ্রাসের ক্ষুধা মেটাবার জন্য প্রতিজ্ঞা করব।
সুতরাং বিসমিল্লাহির রহমানির রহীম।আমি এখন খেতে শুরু করব।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন