বুধবার, ১৩ জুলাই, ২০১১

ন্যয়বিচার চাই না আমি(এস.এম.জাকির হুসাইন)

তোমার কাছে ক্ষমা চাওয়ার আগে-প্রভু-
নিজেকে দাঁড় করিয়েছিলাম বিবেকের কাঠগড়ায়:
আমি আজীবন কতটুকু ভালোকাজ করেছি
তা আমার জানার কথা নয়
যেহেতু কাকে বলে ভালো তা আমার
ভালো ক'রে জানা নেই
কিন্তু কতটুকু খারাপ কাজ করেছি-
তা আমার না-জানার কথা নয়
কারণ কোনো ভালোই ভালো নয়
যদি না তার উদ্দেশ্য হয় পবিত্র।
এবং আমার উদ্দেশ্যকে সবচেয়ে ভালো জেনেছি আমি
এবং আমি ন্যয়বিচার পছন্দ করি ব'লে
ক্ষমা করতে পারিনি নিজেকে।
আর এভাবে বিচার শেষে
অভিযুক্ত আমি।
আমার আদালতে।
আইনের ফাঁক গ'লে বেড়িয়ে যাব
এমন সুযোগও আর নেই-
সত্যের দাবিতে আজ বিচারক থেকে
বিচ্ছিন্ন হয়ে গেছে বিচার
তোমার অপেক্ষায়।
তোমার দয়ার সুযোগ নিয়ে বেরিয়ে যাব আমি
আমারই কারাগার থেকে
এই আশায় আপীল করলাম-হে দয়াময়-
তোমার আদালতে।
আমার বিচারে আজ অভিযুক্ত আমি
একমাত্র তোমার দয়াই আমার শেষ ভরসা।
আমাকে ক্ষমা করা আমার পক্ষে সম্ভব নয়
সে অধিকার রয়েছে কেবল তোমারই
হে মহাবিচারক।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন