বুধবার, ১৩ জুলাই, ২০১১

আত্মরক্ষার মন্ত্র(এস.এম.জাকির হুসাইন)

কচ্ছপ ভালোভাবেই জানে কিভাবে লুকাতে হয়--ভেতরে!
ভয় পেলে ঘুমিয়ে পড়া ভালো--
তাতে ভয়ের চেতনারা হৃদয়ের ঘরে হানা দেবে না।
মানুষ তখনই ভয় পায়--
যখন সে জানে যে সে ভয় পেয়েছে।
কিন্তু সে যদি জানতে পারে যে সে আছে ঘুমিয়ে তাহলে তার ভয় যাবে চ'লে।
কারণ স্বপ্নকে কেউ ততক্ষণ ভয় পায় না যতক্ষণ সে জানে যে সে স্বপ্ন দেখছে।
কিন্তু হায়,নরকের কিনার ঘেষে হামাগুড়ি দেবার সময়ে এ কথা না জানা অসম্ভব যে আমি সজাগ আছি।
মানুষ যা ভালোবাসে না--
তা তাকে জাগিয়ে তোলে।
এবং সে যা পছন্দ করে গোপন আগ্রহে--তা তাকে ঘুম পাড়িয়ে দেয় বিষাক্ত মন্ত্রের মতো।
দুঃখের মুখোমুখি জেগে থাকার কষ্ট দুঃখীকে কেন জ্ঞানী ক'রে তোলে না?
সুখের মুহূর্তের মাধুকরী ঘুম
কেন মানুষকে ভীত করে না দুঃস্বপ্নের হানা দিয়ে?
আর তাই আমি গোটা মহাবিশ্বকে বিক্রি ক'রে দিতে চাই--
তাদের কাছে--যারা এর মালিক।
ফলত লেনদেনের ঝামেলা থেকে আমি মুক্ত।
প্রভু গো,আমাকে দুর্বল ক'রে দাও বাইরে--এবং ভেতরে আমাকে তুমি যথেষ্ট পরিমাণে সাহসী ক'রে তোল।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন