বুধবার, ১৩ জুলাই, ২০১১

আমার প্রিয় লোভ(এস.এম.জাকির হুসাইন)

সম্ভবত আমি গোটা মহাবিশ্বের
শ্রেষ্ঠতম লোভী।
এবং আমি আমার লোভকে ভালবাসি
যেমন ভালবাসি জীবনকে।
লোভ ছাড়া অর্থহীন এ জীবন।
গুরু বলেছিলেন--মনের মধ্যে চিন্তাকে নাড়িয়ো না।
তাঁর আদেশে থেমে গিয়েছিল মনের স্বয়ংক্রিয় চিন্তা।
তখন আমি আমার আকাঙ্খাকে ছেড়ে দিলাম।
গুরু আদেশ করলেন--
একটা আকাঙ্খা যেন না জাগে মনে।এবং যেহেতু আমি ভালোবাসতাম আমার গুরুকে মনের চেয়েও বেশী--
আমি তত্‍ক্ষনাত্‍ মনের মধ্যে জাগিয়ে তুলে সহস্রাধিক আকাঙ্খা
শূন্যে দিলাম ছেড়ে।
আকাঙ্খাগুলো প্রবল হলো বাতাসের চেয়ে।
আমার দৃষ্টির রঙে আকাশ গেল ছেয়ে ভরপুর আমার লালসায়।
আমি আমার প্রভুকে বললাম--
সবকিছু চাই আমি--
গোটা পৃথিবীর সমস্ত সম্পদ!
জবাব এল নিরবতার।
'সমগ্র মানব এবং জীবজগত্‍ শুধু আমার।'
একটা পাখিও আমার বিরুদ্ধে গায়নি।
এবং জবাব এল আকাশ থেকে--
আমারই দাবির আকাশী প্রতিধ্বনি।
গোটা পৃথিবীর মালিকানা পেয়ে
আমি একক কণ্ঠে ঘোষণা করলাম--
"এবং আমি আমার সমস্ত সম্পদ আজ বিতরণ ক'রে দিলাম
মানুষ এবং গোটা জীবজগতের কাছে।কারণ আমি আমার পরিবারকে ভালবাসি,আমার পৃথিবীতে যারা বসবাস করে আমার সংসারে।একটা ক্ষুদ্র প্রাণীও আমার হৃদয় থেকে পালাতে পারবে না।"
আমার ঘোষণার প্রতি বিরোধিতা করার মতো ছিল না কেউ।
পরম দয়াময় আমার লালসাকে সমর্থন দিলেন।
হে প্রভু!আমি যদি জীবনে কখনও কিছু পাওয়ার জন্য কামনাপূর্ণ হই তাহলে আমার মধ্যে যেন কামনা জাগে গোটা মহাবিশ্বকে পাবার
ঠিক যেমন কোনো একটি পরিবারের যে-কোনো একজন সদস্য গোটা পরিবারটিকেই পায়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন