সোমবার, ৮ আগস্ট, ২০১১

সুখের গতিবেগ(এস.এম.জাকির হুসাইন)

আমার জন্মের পর থেকে
অনেক বদলে গেছে পৃথিবীটা
কিন্তু একথা নিশ্চিত সত্য যে
আমার মৃত্যুতে শুধু আজ নয় অনন্তকালেও
এক বিন্দু ক্ষতি হবে না পৃথিবীর।
গার্লফ্রেন্ডের সাথে সংক্ষেপে খেলা করতে করতে
এক চড়ুই পাখি আমাকে ব্যাক্তিগত ভঙ্গিতে বলেছিল :
অনেক আগেই সুখী হতে শেখা উচিত্‍ ছিল তোমার।
সময় যখন খারাপ হয় তখন চড়ুই পাখিও সত্য কথা বলে।
উচ্চ প্রযুক্তির জীবন আমাকে আজো শেখাতে পারেনি
উচ্চগতিসম্পন্ন সুখের কোনো রহস্য।
এক হোটেল বলনাচের কক্ষে অহিংস যৌনতায় সুখী হতে হতে--
কিছু লোক চেয়েছিল একটা বিখ্যাত উদাহরণ সৃষ্টি করতে--
এবং হারিয়ে ফেলেছিল আকাশ।
তারা তখনও সুখী হতে পারে যখন তারা ক্লান্ত।
তারা যখন সুখী হয় তখন তাদের অন্ধ হতে আপত্তি নেই।
জ্ঞানের ভাণ্ডারে কম পরলে--
আমার চোখ দিগন্তকে সাফ ক'রে ফেলে
মৃত্যুর খোঁজে।
মৃত্যুর ঘটনাটা কখনও দেরিতে ঘটে না।
হে প্রভু!আমাকে তুমি এমন মুহূর্তে মৃত্যু দাও
যখন চড়ুই পাখির কাছ থেকে আমার শেখা হয়েছে অনেক কিছুই
এবং নির্ধারিত তীরের মতো অত্যন্ত দ্রুত ছুটে যায় যে মুহূর্তগুলো
তখনও যেন আমি বেঁচে থাকি প্রজ্ঞার সাথে।

Facebook of this writer:http://www.facebook.com/smzhussains

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন