শুক্রবার, ১৯ আগস্ট, ২০১১

আধুনিক জীবনের নির্যাস(এস.এম.জাকির হুসাইন)

এই পর্যন্ত মানব-জাতি দুটো অভ্যাস বেশ ভালোভাবেই রপ্ত করেছে :
মানুষ সংক্ষিপ্ত আনন্দে তৃপ্ত হতে শিখেছে
এবং ব্যক্তিগত ঘরোয়া আনন্দকে উপভোগ করতে শিখেছে জনসমক্ষে।
প্রথম অভ্যাসটা রূপান্তরিত হয়েছে একটা মূল্যবোধে
ফলে কোরবানির আকাঙ্খার শক্তি গেছে দুর্বল হয়ে
এবং ক্ষীণ হয়ে গেছে ধৈর্যের পেশী।
এখন তাই নৈতিকতার নরম গদিতে বসে
মানুষ নৈতিকতাকে সংজ্ঞায়িত করতে চায় গাণিতিক ভাষায়
যা কোরবানি হয়ে যাচ্ছে পারষ্পরিকভাবে স্বীকৃত তুচ্ছতায়।
দ্বিতীয় অভ্যাসটি মানুষকে ব্যক্তিগত গোপনীয়তাসহ
বের করে এনেছে খোলা মাঠে।
এখন তাই স্ত্রী তার স্বামীর সোহাগকে
বিকর্ষণ করে বিছানায়
এবং সুপারমার্কেট ও চলমান গাড়ির মধ্যে
আকর্ষণ করে তার চুম্বন।
মানুষ হয়ে গেছে একটা প্রাইভেট কার
সারাংশধর্মী আকাঙ্খা যার চালক
এবং এক পরিবার দুঃখ যার যাত্রীদল।
প্রভু আমার!আমি যেন সময়ের ধারণার মধ্যে আটকে না যাই--
বিশষত আমার আনন্দ ও দুঃখের অনুভবের ক্ষেত্রে।
তুমি যে আমার হৃদয়ে এই প্রজ্ঞা ঢেলে যাও যে
গাদা-গাদা চোখের সামনে আনন্দ অনুসন্ধান
সব দুঃখ-কষ্টকে ব্যক্তিগত করে দেবে মনের গভীরে।
আনন্দ,সুখ,এবং প্রশান্তির মধ্যকার পার্থক্যকে
আমি যেন সহজে বুঝতে পারি।
ব্যক্তিগত দুঃখ সামগ্রিক প্রশান্তিকে ধ্বংস করে--
এবং আনন্দের মুহূর্তে মুখটাকে কুত্‍সিতও দেখাতে পারে--
এই মহাসত্য যেন আমি ভুলে না যাই।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন