সোমবার, ৮ আগস্ট, ২০১১

পূর্ণাঙ্গ গ্রহণ(এস.এম.জাকির হুসাইন)

আমি তোমার দরবারে হাত পাতিনি,প্রভু
মাথা পেতেছি।
তুমি যা দেবে,নেব।
এবং যা-না দেবে,তাও নেব।
শুধু হাত পেতে এভাবে দু'তরফা নেয়া সম্ভব নয়।
আগে ভাবতাম কেবল দেয়ার মালিক তুমি।
কিন্তু এখন জানি না-দেয়ার মালিকও তুমি।
কারণ সম্পদ এবং দারিদ্র্য উভয়ের মালিক কেবল তুমিই।
না-দেয়ারও যে মালিক থাকে--
যারা কেবল হাত পেতে চায় তারা তা বুঝতে পারে না।
অবশ্য আমি যদি কখনও হাত পাতি
তোমার দরবারে--
তাহলে জেনে রাখ--মাত্র দুই হাতে আমার পোষায় না।
আমার রয়েছে লক্ষ-কোটি শূন্য হাত।
পাতলে সবগুলোই একসাথে পাতব।
তুমি আমার লক্ষ-কোটি হাতের দিকে তাকাও।
তোমার সদয় দৃষ্টিতে আমার হাতগুলো ভ'রে যাক।
একশ'টা হাত খুশি হলে--
পঞ্চাশটা মুখ তোমার প্রশংসাগীত গাবে।
হে প্রভু!আমি যখন চাই
তখন যেন একার জন্য না চাই।
এবং আমি যা পেয়েছি এবং পাব
তা যেন শুধু আমার নিজের জন্য না হয়।
এবং যা আমি চেয়েও পাব না
তা যেন আমি ভুলে যাই
কিংবা অপরকে দিয়ে দেবার জন্য চাই।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন