সোমবার, ১ আগস্ট, ২০১১

মানুষের গান(খালিল জিবরান)

আমি এখানে ছিলাম সেই প্রারম্ভের মুহূর্ত থেকে
এবং এখানে আমি ছিলাম স্থির এবং
আমি এখানে থাকব পৃথিবীর শেষ পর্যন্ত,
কারণ আমার মর্মবেদনার পীড়িত সত্ত্বার ভেতরে
সমাপ্তি বলে কিছু নেই।
আমি অসীম আকাশের যত্রতত্র ঘুরে বেড়াই
এবং আদর্শ পৃথিবীর অনেক উঁচুতে উড়তে পারি,
মহাকাশের ভেতর দিয়ে ভেসে বেড়াই,কিন্তু
এখানে আমি পরিমাপের কাছে বন্দি।
আমি কনফুসিয়াসের শিক্ষা সম্পর্কে শুনেছি,
মনোযোগ দিয়ে শুনেছি ব্রহ্মার বিচক্ষণতা,
আমি জ্ঞানের বৃক্ষতলে বুদ্ধের পাশে বসেছিলাম।
যদিও আমি এখানে বিরুদ্ধ বিশ্বাস ও অজ্ঞতার
সঙ্গে অস্তিত্ব রক্ষা করছি।
আমি সিনাইতে ছিলাম যখন জিহোভা মুসাকে
প্রস্তাব দিয়েছিল।
আমি জর্দানে দেখেছিলাম নাজারেতবাসীদের
অলৌকিকতা।
মোহাম্মদ(সা.)যখন মদিনা পরিদর্শন করেন
তখন আমি সেখানে ছিলাম
যদিও আমি এখানে বিভ্রান্তির বন্দি হয়ে আছি।
তারপর আমি প্রত্যক্ষদর্শী হয়েছিলাম ব্যাবিলনের
পরাক্রমশালীদের।
জেনেছিলাম মিশরের মহিমা।
আমি জেনেছিলাম যুদ্ধকালে রোমের বিশিষ্ট ক্ষমতা
যদিও আমার প্রাথমিক শিক্ষা প্রদর্শন করেছিল
ওইসব সাফল্যের বেদনা ও দুর্বলতা।
আইন দৌড়-এর জাদুকরদের সঙ্গে আমি কথা বলেছিলাম।
ওসিরীয় যাজকদের সঙ্গে আমি জড়িয়ে পড়েছিলাম বিতর্কে,
আমি প্যালেস্টাইনের নবীদের গভীর থেকে টুকরো টুকরো
তথ্য সংগ্রহ করেছিলাম,
যদিও আমি এখনও পর্যন্ত অনুসন্ধান করছি সত্য।
আমি সম্পূর্ণ ভারত থেকে জড়ো করেছিলাম বিচক্ষণতা,
আমি অনুসন্ধান করেছিলাম আরবের মহত্‍ যুগের
যা শোনা যায় তার সবই আমি শুনেছিলাম,
যদিও,আমার হৃদয় অন্ধ ও বধির।
আমি কষ্ট পেয়েছি অপ্রকৃস্থ হামলাকারীদের দাসত্বের বন্ধনে,
আমি কষ্ট পেয়েছি নিপীড়নের মাধ্যমে আরোপিত ক্ষুধায়।
যদিও এখনও পর্যন্ত আমার কিছু অভ্যন্তরীণ ক্ষমতা রয়েছে
যার সঙ্গে আমি সংগ্রাম করি প্রতিটি
দিনকে সম্ভাষণ জানাতে।
আমার মন পরিপূর্ণ কিন্তু আমার হৃদয় শূন্যতায় ভরে আছে,
আমার শরীর বৃদ্ধ কিন্তু আমার হৃদয় হচ্ছে নবজাতক।
সম্ভবত যৌবনে আমার হৃদয় বেড়ে উঠবে কিন্তু
আমি প্রার্থনা করি বৃদ্ধ হতে এবং পৌছে যেতে চাই
ঈশ্বরের কাছে আমার প্রত্যাবর্তনের মুহূর্তে।
শুধুমাত্র তখনই আমার হৃদয় পরিপূর্ণ হয়ে উঠবে।
এখানে আমি ছিলাম সেই প্রারম্ভের মুহূর্ত থেকে
এবং এখানে আমি ছিলাম স্থির এবং
আমি এখানে থাকব পৃথিবীর শেষ পর্যন্ত,
কারণ আমার মর্মবেদনার পীড়িত সত্ত্বার ভেতরে
সমাপ্তি বলে কিছু নেই।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন